অ্যাফিলিয়েট মার্কেটিং নিশ সাইট বানাবেন যেভাবে

 অ্যাফিলিয়েট মার্কেটিং নিশ সাইট বানাবেন যেভাবে

এমাজন এফিলিয়েট মার্কেটিং এর জন্য একটি নিশ সাইট খুবই প্রয়োজন । সাইট ব্যতিত এফিলিয়েট মার্কেটিং এ সফল হওয়া কঠিন।  এর আগে আমি প্রডাক্ট সিলেকশন নিয়া কিছু আলোচনা করছিলাম আজ একটি নিশ সাইট নিয়া আলোচনা করতে চাই ।

একটি নিশ সাইট বানাতে আপনাকে যা করতে হবে আপনাকে প্রথমেই একটি নিশ পছন্দ করতে হবে আর কিভাবে করবেন তা আগের লেখায় লিখছিলাম , না পড়ে থাকলে পড়ে আসুন । আপনি যদি একেবারে নতুন হন তাহলে নিশ কি তাও প্রশ্ন জাগতে পারে ।  তাই এক কথায় বলে দেই। নিশ হলো যে নামের  পন্য নিয়ে আপনি কাজ করতে চান । যেমন :  কাপড়  এর মধ্যে শুধু  টি শার্ট নিয়া কাজ করবেন এটাই হলো নিশ। 

 যা ই হোক আসল কথায় আসি  আপনি যে কিওয়ার্ড রিসার্চ করেছেন তার সার্চ ভলিউম ৮০০ থেকে ২০০০ এর মধ্যে রাখতে হবে। পন্যের মুল্য ৫০-৫০০ ডলারের মদ্যে হতে হবে । তবে কিছুতেই ৫০০ ডলারের বেশি দামি পন্য সিলেক্ট করবেন না। কারন বেশি দামের পন্য মানুষ অনলাইন থেকে কিনে না। এমন পন্য নিবেন যা সর্ব অবস্থায় /সব কালে চলে অর্থাৎ সিজোনালি কোন পন্য চুস না করাই ভাল

কি ওয়ার্ড সেলেকশন হয়ে গেলে এখন আপনাকে একটি  ডোমেইন এবং হোস্টিং কিনতে হবে। ভাল মানের এবং আপনার নিশের সাথে মিল রেখে একটি ডোমেইন  কিনবেন ডোমেইন অবশ্যই .কম নিবেন কারন .কম ডোমেই মানুষ মনে রাখতে পারে এবং এটিই বেশি ব্যবহুত হয়। 
আপনি কোথা থেকে ডোমেইন হোস্টিং কিনবেন এমন প্রশ্ন যদি হয় তাহলে বলব বাংলাদেশে এখন অনেক প্রতিষ্ঠান আছে যারা ডোমেইন হোসটিং সের করে থাকে । বাহিরের সাইট থেকেও কিনতে পারেন যদি আপনার মাস্টার কার্ড থাকে।  এমন কিছু সাইট হলো  গুডএডি,নেইমচিপ,ব্লুহোসট, এরকম আরো সাইট আছে আপনি আমার এ সাইট গেলেও এর তথ্য পেতে পারেন। 

আপনার সাইটটি  র‌্যাংক করতে হরে সাইটের স্পিড ভাল হতে হবে। আপনার সাইট যদি স্লো হয় তাহলে লোড হতে দেরী করবে মানুষ বিরক্ত হয়ে আপনার সাইট এরিয়ে যাবে । তাই এ বিষয় ভাল খেয়াল রাখতে হবে। তাই আপনার সাইটটি সুন্দর করে সেটাপ করুন । েএকটি সাইট সুন্দর করে সেটাপ করতে যা করবেন : 

সাইটের কন্টেইন্ট,থিম এবং প্লাগিং সঠিক ভাবে সাজাতে হবে। এমাজন মাকেটিং এর জন্য ওয়ার্ডপ্রেস খুব ভাল একটি মাধ্যম হতে পারে।কারন ওয়ার্ডপ্রেস হলো ফাস্ট, এবং সিমপেল, এখানে কোন বেশি ইনভেষ্টও লাগেনা। 
থিম কিনবেন কিভাবে  থিম কেনার অনেক গুলো সাইট আছে যেমন থিমফরেষ্ট, এনভেনট  ইত্যাদি  থিম সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ভিজিট করুন

বাকি রইল আর্টিকেল :
 আপনি যদি নিজে আর্টিকেল লিখতে পারেন তাহলে তো ভাল ।েআর্টিকেল লেখার অভিজ্ঞতা না থাকলে আপনি  আর্টিকেল রাইটারদের  থেকে কিনে নিতে পারেন । অনেক আর্টিকেল রাইটার পাওয়া যায়। ফাইবার সহ বিভিন্ন মার্কেপ্লেসে খোজলে পেতে পারেন । তাছাড়া আমাদের দেশে ও েএখন বেশ অনেকেই আটিৃকেল লেখার কাজ করে থাকে। 

কয়টা আর্টিকেল লাগতে পারে এমন ভাবছেন হয়তো তাহলে বলব  বেশি নয় নিশ সাইটের জন্য  
একটি মুল আর্টিকেল নিবেন (১০০০/১৫০০ শব্দের হলে হবে)
রিভিউ আর্টিকেল : নিবেন ৮/১০টি (৫০০/৮০০/ শব্দের হলে হবে)
আরো  ১০ টির মত আর্টিকেল নিবেন যা ইনফরম্যশন টাইপের হবে।   এভাবে হলে ই আপতত চলবে। তবে আর্টিকেল গুলো একটু ভাল হতে হবে। প্রতিযোগীতায় টিকতে হলে ভাল মানের কন্টেইন্ট না হলে  প্রতিযোগীতায় টিকা কঠিন। 

এভাবেই আপনি একটি ভাল মানের সাইট বানাতে পারেন । আমার জানা থেকে  কিছু লখার চেষ্টা করেছি । হয়তো নতুনদের কিছু উপকারে আসতে পারে। আমার এ লেখা অভিজ্ঞদের কোন কাজে আসবে না। ভুল গুলো মার্জনা করবেন । আজকের মত  এখানেই আল্লাহ হাফেজ।

No comments

Theme images by chuwy. Powered by Blogger.